অপ-সাংবাদিকতা নিয়ে কিছু কথা – সাব্বির আকাশ

0
23

প্রেস বিজ্ঞপ্তিঃ সিলেট বিভাগের প্রবেশদ্বার হবিগঞ্জ জেলার মাধবপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ সাব্বির আকাশ এর FB আইডি থেকে প্রকাশিত একটি গুরুত্বপূর্ণ পোস্ট। যা সকলের সর্তকর্তা অবলম্বন ও মাধবপুরের সুনাম ধরে রাখার জন্য তুলে ধরা হল।

প্রিয় মাধবপুর উপজেলাবাসী,
শুভেচ্ছা নিবেন। ইদানিং নয় বেশ কিছুদিন ধরে মাধবপুর উপজেলায় কিছু সাংবাদিক দেখা যাচ্ছে বিভিন্ন অনলাইন পোর্টাল এবং নাম সর্বস্ব পত্রিকার নামে আইডি কার্ড গলায় ঝুলিয়ে অপসাংবাদিকতায় লিপ্ত। যার জন্য মূল ধারার সাংবাদিকদের যোগ্যতা ও গ্রহণযোগ্যতার প্রশ্ন উঠেছে!

পাশাপাশি এই অপ সাংবাদিকতার কারণে প্রিয় মাধবপুরের সুনাম নষ্ট এবং সাধারন মানুষ দ্বিধাদ্বন্ধে ভুগছে। তাদের দৌরাত্ম্য এখনই বন্ধ করতে না পারলে মূল ধারার সাংবাদিকদের সুনাম ও প্রিয় মাধবপুরের সুনাম বলে কিছুই থাকবে না। একজন সংবাদ কর্মী হিসেবে শত বছরের মাধবপুরের ঐতিহ্য ও সুনাম এভাবে নষ্ট হতে দিতে পারি না।
প্রিয় মাধবপুরবাসীর কাছে অনুরোধ যেখানেই অপকর্মে লিপ্ত হবে ঐসব নামধারী সাংবাদিকরা সাথে সাথে প্রশাসনকে অবহিত করুন। মাধবপুর প্রেসক্লাবসহ গন মাধ্যম কর্মীরা প্রশাসনের সাথে মিলে তাদের অপকর্মের জবাব দিবে এবং যথাযথ বিচারের আওতায় আনা হবে। আশা করব এই সিদ্ধান্ত বাস্তবায়নে সবাই পাশে থাকবেন।

সংবাদ প্রকাশ করতে টাকা পয়সা লাগেনা, সাংবাদিকতার নাম করে সংবাদ প্রকাশের ভয়ভীতি দেখিয়ে টাকা পয়সা দেয়ার জন্য চাপ প্রয়োগ করলে তাদের থানায় সোপর্দ করবেন।ইদানিং শুনা যাচ্ছে মাধবপুর উপজেলার প্রত্যন্ত এলাকা সহ বিভিন্ন ,শিক্ষা প্রতিষ্টানে কতিপয় অজ্ঞাত নাম সর্বস্ব অনলাইনের সাংবাদিক পরিচয় দেন। কেউ কেউ মন্ত্রী এমপি, ওসি, ইউ,এন ও, এর সাথে তোলা বিভিন্ন অনুষ্ঠানের ছবি নিরীহ ও সাধারণ মানুষ কে প্রদর্শন করে তারা ক্ষমতাধর সাংবাদিক,ইউএন ও , ওসি, এসপি, বিজিবির কর্মকর্তা তাদের পকেটে এমন হুমকি দিয়ে কৌশলে সহজ সরল মানুষের কাছ থেকে টাকা আদায় করে। আবার বিভিন্ন প্রশাসনিক দপ্তরের কর্মকর্তার সাথে তাদের ভাল সম্পর্ক তদবির করে কাজ করে দিবে বলেও টাকা আদায় করার কৌশল নেয়। এতে অনেকে প্রতারনার শিকার হচ্ছেন। এ ব্যাপারে জনগন কে সর্তক থাকার জন্য পরামর্শ দেয়া হয়েছে। এ ধরণের কর্মকান্ড ঘটলে থানা পুলিশ কে সাথে সাথে অবগত করার জন্য অনুরোধ করা গেল।অপসাংবাদিকতা রুখতে মাধবপুর প্রেসক্লাব সকল প্রকার সহযোগিতা দিয়ে পাশে থাকবে।

সেক্রেটারি
মাধবপুর প্রেসক্লাব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here