আইনের তোয়াক্কা না করে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ফাঁদসহ ঘুঘু পাখি বিশ্বনাথে!

0
176

ফারুক আহমেদ, সিলেট থেকেঃ সিলেটের বিশ্বনাথে বুধবার (১৬ ফেব্রুয়ারী) আইনের তোয়াক্কা না করে প্রাণিসম্পদ প্রদর্শনীর স্টলে ফাঁদসহ প্রদর্শন করা হয়েছে একটি ঘুঘু পাখি। বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে পাখি শিকার দন্ডনীয় অপরাধ হলেও, আইন বহির্ভূতভাবে ফাঁদসহ ঘুঘু পাখির এমন প্রদর্শনী, পাখি শিকারীদের উৎসাহী করতে পারে মন্তব্য নেটিজেনদের। এছাড়া এ নিয়ে সোস্যাল মিডিয়ায় বইছে আলোচনা-সমালোচনার ঝড়।

প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি)’র সহযোগীতায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের বাস্তবায়নে ‘প্রাণিসম্পদ প্রদর্শনী’র আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুসরাত জাহানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য এস এম নুনু মিয়া।
উদ্বোধন করার পর নেতৃবৃন্দ প্রদর্শনীর প্রতিটি স্টল ঘুরে দেখেন। স্টলে হাস-মোরগ, কবুতর, ছাগল, ভেড়া, গাভী, ষাড়, ময়নার পাশাপাশি ফাঁদসহ একটি ঘুঘু পাখিও ছিল। স্টল পরিদর্শন করে ফাঁদসহ ঘুঘু পাখি দেখে অনেক দর্শনার্থীই বিরূপ মন্তব্য করেন। তারা বলেন, পাখি শিকার তো দন্ডনীয় অপরাধ। অথচ, এত বড় একটি সরকারি অনুষ্ঠানে ফাঁদসহ ঘুঘু পাখির প্রদর্শন করে শিকারীদের উৎসাহী করা ছাড়া আর কিছুই নয়। এটা কি ঠিক?
প্রদর্শনী বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ও উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. আবদুস শহিদ হোসেন বলেন, আমাদের অনিচ্ছাকৃত ভুলে ফাঁদসহ ঘুঘু পাখি প্রদর্শন হয়ে গেছে।
প্রদর্শনী বাস্তবায়ন কমিটির সভাপতি, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও পৌর প্রশাসক নুসরাত জাহান বলেন, খাঁচাবন্দী ঘুঘু পাখি দেখেছি। কিন্তু ওই খাঁচাই যে ফাঁদ, সেটা আমার জানা নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here