আট মাস পর বেনাপোল এক্সপ্রেস পুনরায় চালু

0
195

মো.সাগর হোসেন,বেনাপোল প্রতিনিধিঃ করোনা সংক্রমণ শুরু থেকে বন্ধ ছিল প্রধানমন্ত্রীর উদ্বোধন করা বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি। দীর্ঘদিন পর পুনরায় চালু হয়েছে বেনাপোল-ঢাকা আন্তঃনগর ‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেন।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দুপুর ১৮৮ জন যাত্রী নিয়ে বেনাপোল থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে ট্রেনটি। পুরনো রেল বগি এবং শীতাতপ নিয়ন্ত্রিত কামরা ছাড়াই ২৩৭ দিন পর চালু হলো কাঙ্খিত এ ট্রেন। ট্রেনের বগির মান এবং যাত্রী সেবা নিয়ে ক্ষোভে ফুঁসে উঠেছে বেনাপোলের বাসিন্দারা।

স্থানীয় সূত্রে জানা যায়, ২০২০ সালের ১৭ জুলাই ভারতগামী পাসপোর্ট যাত্রীদের কষ্ট লাঘবের কথা চিন্তা করে প্রধানমন্ত্রী ‘বেনাপোল এক্সপ্রেস’ নামে একটি ট্রেনের উদ্বোধন করেন। তখন ট্রেনটি ছিল সম্পূর্ণ নতুন এবং ইন্দোনেশিয়ার তৈরী। ট্রেনটিতে ২ টি শীতাতপ নিয়ন্ত্রিত কামরা, একটি কেবিন ছাড়াও ৬ টি শোভন চেয়ারের বগি ছিল। বর্তমান ট্রেনটি ভারতের তৈরি এবং অনেকদিনের পুরাতন নড়বড়ে। ট্রেনটিতে একটি শীতাতপ নিয়ন্ত্রিত কেবিন থাকলেও সাধারণ যাত্রীদের জন্য কোনো বগি নেই। প্রায় ৮ মাস আগে গত ৫ এপ্রিল বন্ধ হয়ে যায় ট্রেনটি। বেনাপোলের সাথে ভারতগামী পাসপোর্ট যাত্রী চলাচল বন্ধ হয়ে যাওয়ায় লোকসানের মধ্যে পড়ে বেনাপোল এক্সপ্রেস। এছাড়া করোনাকালিন পরিস্থিতির কারনে দেশের সব ট্রেন বন্ধ হলে বেনাপোল-ঢাকাগামী আন্তঃনগর এ ট্রেনটি সরকার বন্ধ করে দেয়। বেশ কিছু দিন আগে সরকার সব ধরনের যান চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিলেও অজ্ঞাত কারণে চালু করা হয়নি ‘বেনাপোল এক্সপ্রেস’। ফলে কষ্ট এবং দুর্ভোগ পোহাতে হয় মেডিকেল ভিসা নিয়ে প্রতিদিন ভারত যাতায়াতকারী পাসপোর্টধারী যাত্রীদের।

বেনাপোল রেলওয়ে স্টেশন সেকেন্ড মাস্টার পারভিনা খাতুন জানান, সরকারের নির্দেশনায় করোনা সংক্রমণ রোধে প্রায় ৮ মাস ‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনটি বন্ধ ছিল। তবে করোনা সংক্রমণের হার কমায় আজ থেকে পুনরায় সচল হয়েছে ‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here