আরো দেড় কোটি ডোজ টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

0
22
এফআইআর টিভি অনলাইন ডেস্কঃ সোমবার (২২ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ সোসাইটি অব মেডিসিন আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেন, আগামী ১৫ দিনের মধ্যে গণটিকা কার্যক্রম শুরু করা হবে। দুই থেকে তিন ধাপে দেড় কোটি ডোজ টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ‍্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

জাহিদ মালেক বলেন, জনসংখ্যার দিক দিয়ে আমরা বিশ্বের অন‍্যান‍্য দেশের চেয়ে করোনা মোকাবিলায় এগিয়ে আছি। আমরা ইতিমধ্যে ৯ কোটি মানুষকে ভ‍্যাকসিনের আওতায় নিয়ে আসতে সক্ষম হয়েছি। এরমধ্যে ৮০ শতাংশ মানুষ টিকার প্রথম ডোজ নিয়েছে এবং দুই ডোজ টিকা নিয়েছে ৪০ শতাংশ মানুষ।

তিনি বলেন, সফলভাবে করোনা মোকাবিলা করতে পেরেছি বলে আমরা এখন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে পেরেছি। শিল্প কারখানা চালু আছে। কারও চাকরি যায়নি। সাড়ে ৫ শতাংশ জিডিপি বেড়েছে। বিশ্বের শক্তিশালী দেশ আমেরিকাও এভাবে করোনা মোকাবিলা করতে পারেনি বলে দাবি করেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশের ৮টি বিভাগে ৮টি ক্যান্সার, কিডনি ও কার্ডিয়াক হাসপাতাল করা হবে। একনেক‍ে এই প্রস্তাবনা পাঠানো হয়েছে। অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এছাড়া নতুন চারটি মেডিকেল বিশ্ববিদ্যালয় করার বিষয়ে প্রাথমিক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, করোনার শুরুতে সমালোচকরা ঘরে বসে সমালোচনা করেছে। আমরা হাসপাতালে হাসপাতালে ঘুরে সেবা দিয়ে গেছি। তারা নিরাপদে থেকে টেলিভিশনে স্বাস্থ্য মন্ত্রণালয় নিয়ে নানা অভিযোগ করেছেন, ব‍্যর্থতার কথা বলেছেন। তবে এসব সমালোচকরা আমাদের কখনো কোন পরামর্শ দেননি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা করোনা মোকাবিলা করতে সক্ষম হয়েছি। আমরা এখন মাস্ক ছাড়া চলাফেরা করতে পারছি। যদিও করোনা সংক্রমণ ঠেকাতে মাস্কের বিকল্প নেই। সবাইকে মাস্ক ব‍্যবহার করার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের সভাপতি প্রফেসর মোহাম্মদ বিল্লাল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্বাস্থ্য বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মোহাম্মদ আলী নূর, প্রধানমন্ত্রীর ব‍্যক্তিগত চিকিৎসক প্রফেসর ডা. এবিএম আবদুল্লাহ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here