‘আল বাইজা’ শীর্ষক মহড়ায় যোগ দিতে যাচ্ছে চীন: পাকিস্তানি

0
195

এফআইআর টিভি অনলাইন ডেক্সঃ পাকিস্তানি সশস্ত্র বাহিনীর ‘আল বাইজা’ শীর্ষক মহড়ায় যোগ দিতে যাচ্ছে চীন এ বছর। যৌথ মহড়ার নামে বিপুল চীনা প্রতিরক্ষা সরঞ্জাম পাকিস্তানের হাতে আসছে বলে ভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে। পাকিস্তান এবং চীনের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা গতিশীল হচ্ছে।

টাইমস গ্রুপ পরিচালিত ভারতীয় মালিকানাধীন ইংরেজি ভাষার নিউজ চ্যানেল ‘টাইমস নাও’-এর খবরে বলা হয়, ‘আল বাইজা’ মহড়ায় যোগ দিচ্ছে চীনা নৌবাহিনীর ‘শানজি ওয়াই-এইট’ বিমান। ‘ওয়াই-এইট’ রাশিয়ার ডিজাইনে তৈরি পরিবহন বিমান হলেও চীন এ উড়োজাহাজে রাডার যুক্ত করে অনন্য শক্তি প্রয়োগ করেছে।

সম্প্রতি চীনকে ‘ওয়াই-এইট এইডব্লিউ’ উড়োজাহাজ, ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ‘এফএম-নাইনটি’, ‘এনআরআইএসটি এস-টু হানড্রেড’ এবং ‘এস-থ্রি হানড্রেড’ ড্রোন সরবরাহ করেছে চীন।

সূত্র জানায়, চীন জানুয়ারিতে পাকিস্তান সেনাবাহিনীর কাছে ‘সিএইচ-ফোর’ ড্রোনও সরবরাহ করেছে। ‘সিএইচ-ফোর’ হচ্ছে সশস্ত্র ড্রোন, যা পর্যবেক্ষণ ও হামলা দুই কাজেই ব্যবহৃত হয়। ৩০০ কেজিরও বেশি ওজন বহন করতে সক্ষম এ ড্রোন।

খবরে আরও বলা হয়, চীন থেকে লেজার-নির্দেশিত এবং আকাশ থেকে ভূমিতে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ‘এআর-ওয়ান’ এবং ‘এআর-টু’ পেয়েছে পাকিস্তান।

সূত্রের বরাত দিয়ে ‘টাইমস নাও’ জানিয়েছে, পাকিস্তান নৌবাহিনী চীন থেকে ‘সিএইচ-ফোর’ ড্রোন কিনতেও আগ্রহ প্রকাশ করেছে। ধারণা করা হচ্ছে, ভূরাজনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় নতুন প্রজন্মের এ ড্রোনও পেয়ে যাবে পাকিস্তান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here