আশুলিয়ায় ছাত্রলীগের ইফতার বিতরণ

0
56

মোঃ শান্ত খাঁন, ঢাকা থেকেঃ আশুলিয়া ইউনিয়নের ৩ নং ওয়ার্ড এর আউকপাড়া এলাকায় টেবিলে সাজানো ইফতারের পসরা। সেখানে দাঁড়িয়ে আছেন বেশ কয়েকজন ব্যক্তি। পাশেই ব্যানারে লেখা রয়েছে ‘বিনামূল্যে সবার জন্য ইফতার।’ ইফতারের সময় যতই ঘনিয়ে আসছে অসহায় গরিব মানুষ কিংবা পথচারী সবাই এখান থেকে বিনামূল্যে ইফতারি সংগ্রহ করছেন। মাগরিবের আজান দেওয়ার সঙ্গে সঙ্গে রীতিমতো ভিড় লেগে গেল। বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন এখান থেকে বিনামূল্য ইফতারি সংগ্রহ করলেন। ইফতারে মুড়ি, খেজুর, পেঁয়াজু, বেগুনি, চপ, মুড়ি, জিলাপি, শসা, শরবতসহ বেশ কয়েকটি আইটেম থাকছে। রমজান মাসে অনেকেই অসহায়, গরিব ও দুস্থ মানুষকে সাহায্য-সহযোগিতা করে থাকে। আশুলিয়া থানা ছাত্রলীগের সভাপতি ইয়াসিন আরাফাত পাপ্পু ও সাধারণ সম্পাদক তানভীর হোসেন এর দিক নির্দেশনায় আশুলিয়া থানা ছাত্রলীগের অনুপ্রেরণায় আশুলিয়া ইউনিয়ন ছাত্রলীগ এক ব্যতিক্রমী উদ্যোগে ইফতার বিতরনের কার্যক্রম হাতে নিয়েছে।

তারা উন্মুক্ত ইফতার মাহফিলের আয়োজন করেছে। প্রতিদিন প্রায় ৩০০ থেকে ৪০০ জনের মতো রোজাদার এখানে ইফতার করেন। আশুলিয়া ইউনিয়ন ছাত্রলীগ এর মেধাবী ছাত্রনেতা হানিফ খান এর ব্যবস্থাপনায় মাস ব্যাপী বিতরণ করা হয়েছে বিভিন্ন ইফতার সামগ্রী।

এ সময় স্থানীয় আলেম-ওলামা ছাড়াও এলাকার গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

সরেজমিনে আছরের নামাজের পর দেখা যায়, ইফতার করার জন্য সারিবদ্ধভাবে লোকজন বসে আছেন। অনেকেই ভ্যানচালক, রিকশাচালক, পথচারী, ভিক্ষুক, অসহায় এবং দরিদ্র শ্রেণির মানুষ।

৬০ বছরের এক বৃদ্ধা আনোয়ারা বেগম। তার স্বামী চলতি বছর মারা যায়। এরপর থেকেই তিনি সংসারের ব্যয়ভার বহন করছেন। সেখানে তার সাথে কথা হয়। তিনি বলেন, ‘আমার স্বামী নাই, তাই আমি টোকাইয়ের কাজ করে থাকি। আমাগোর নির্দিষ্ট কোন জায়গা নেই। আমরা যেখানে সেখানে কাজ করে থাকি। নাতির বয়সী ছেলেরা মানুষের হাতে খাবার তুলে দিচ্ছে। আমি দোয়া করি হানিফ খান যেন ভবিষ্যতে আরো বড় কোন কল্যাণমূলক কাজ করতে পারে।

সেখানে ইফতার করার সময় কথা হয় ভ্যান চালক মো. করিমের সাথে। করিম বলেন, ‘আমি শহরের ভ্যান চালাই। ভ্যান চালিয়ে আমার কোন মতে সংসার চলে। এ অবস্থায় আমার ইফতার কিনে খাওয়ার মতো সামর্থ নেই। আমি ইফতার করার জন্য বাড়ির দিকে যাচ্ছিলাম। ইফতার দিছে দেখে আমি এখানে আসলাম এবং ইফতারও করলাম।’

কথা হয় এক পথচারীর সাথে, তিনি বলেন, ‘আজ আমি এখানে ইফতার করেছি। তাদের এ উদ্যোগে কে আমি স্বাগত জানাচ্ছি। আমার মতো অনেক পথচারীও এখানে ইফতার করেছেন। তবে এখানে গরীব এবং দুস্থ লোকজনের সংখ্যা বেশি।’

আশুলিয়া থানা ছাত্রলীগের অনুপ্রেরণায় আশুলিয়া ইউনিয়ন ছাত্রলীগের উদ্যোগে অসহায়-দুঃস্থদের মাঝে ইফতার বিতরণ করা হয়েছে ।

আশুলিয়া থানা ছাত্রলীগের অনুপ্রেরণায় আশুলিয়া ইউনিয়ন ছাত্রলীগ এর পক্ষ থেকে আশুলিয়া ইউনিয়ন ছাত্রলীগ এর মেধাবী ছাত্রনেতা হানিফ খানের ব্যবস্থাপনায় এই কার্যক্রমের অধীনে কয়েক শতাধিক মানুষের মাঝে বিতরণ করা হয় বিভিন্ন ইফতার সামগ্রী।

পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ছাত্র নেতা হানিফ খান জানান, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশে ছাত্রলীগ আজ দুস্থ ও অসহায় মানুষদের পাশে রয়েছে।

তিনি আরও বলেন, আমাদের বিভিন্ন মানবিক কার্যক্রম নতুন প্রজন্মকে ছাত্রলীগ সম্পর্কে ভিন্ন বার্তা দিচ্ছে। আমরা মানবতাকে সাথে নিয়ে আগামীতে পথ চলতে চাই।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন,আশুলিয়া থানা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ মাসুদ রানা , আশুলিয়া ইউনিয়ন ছাত্রলীগ নেতা দেলোয়ার হোসেন সহ আশুলিয়া ইউনিয়ন ও ৩ নং ওয়ার্ড ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতা কর্মীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here