একটি বই বদলে দিতে পারে আপনার সন্তানের ভবিষ্যৎ

0
87
মাসুদ লস্কর, বই মেলা ( ঢাকা) থেকেঃ “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী” শীর্ষক প্রতিপাদ্য নিয়ে গত ১৫ ই ফেব্রুয়ারি রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হয়েছে বাঙালির প্রাণের অমর একুশে বইমেলা। এ বছর বইমেলা  অনুষ্ঠিত হচ্ছে বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে সাত লাখ বর্গফুট জায়গা নিয়ে।
একাডেমি প্রাঙ্গণে ১০২ টি প্রতিষ্ঠানকে ১৪২টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩২ টি প্রতিষ্ঠানকে ৬৩৪টি ইউনিট, মোট ৫৩৪টি প্রতিষ্ঠানকে ৭৭৬টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে। মেলায় ৩৪ টি প্যাভিলিয়ন রয়েছে।
মেলায় প্রতিদিনই দর্শনার্থীদের ভিড় বেড়েই চলেছে। বেচা বিক্রিও ভাল বলে জানিয়েছেন প্রকাশকরা। প্রতিদিন মেলায় আসছে নতুন নতুন বই আর নতুন নতুন পাঠক। পাঠক বই কেনার সাথে সাথে মেলার সৌন্দর্য উপভোগ করছেন।
এবছর মেলায় উপন্যাসের পাশাপাশি মোটিভেশনাল বইয়ের চাহিদাও নজর কেড়েছে প্রকাশক এবং বই অনুরাগীদের। মেলায় অনুভব প্রকাশনীতে(স্টল নং ৪৭১) পাওয়া যাচ্ছে দৈনিক প্রথম আলো পত্রিকার পড়াশোনা পাতার নিয়মিত লেখক এবং রাজধানীর ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজের শিক্ষক খন্দকার আতিক স্যারের মোটিভেশনাল বই ” প্রথম হতে হলে” ।
 পঞ্চম শ্রেণী থেকে ইন্টার মিডিয়েট পড়ুয়া শিক্ষার্থীদের উপযোগী বইটিতে রয়েছে ছাত্র ছাত্রীদের জন্য পরামর্শমূলক ১১টি গল্প –
যেমনঃ-
১. যেভাবে একজন ছাত্র ক্লাসে প্রথম হয়
২. ক্লাসে প্রথম হতে হলে
৩. সন্তানের প্রথম হওয়ার জন্য বাবা মায়ের করণীয়
৪. সফল হতে হলে
৫. ভেতরের শক্তিকে জাগিয়ে তুলতে হবে
৬. পরিকল্পিতভাবে  এগুতে হবে
৭. মানুষের সাথে সদ্ব্যবহার
৮. চরিত্র
৯. প্রকৃত বন্ধু চিনতে হলে
১০. যাদের সাথে বন্ধুত্ব করা যাবে না
১১. সেরা বক্তা হতে হলে
এ প্রসঙ্গে লেখক খন্দকার আতিক বলেন, খুব সম্ভবত একজন বাবা/মাও তার সন্তান কে উল্লেখিত পরামর্শ গুলো দিতে চান। সে ক্ষেত্রে কোন বাবা মা যদি তার সন্তান কে “প্রথম হতে হলে” হতে হলে বইটি একবার রিডিং পড়াতে পারেন, আমার বিশ্বাস দরকারি মোটিভেশনটি( যেটি বাবা মা তার সন্তানকে দিতে চান) এখান থেকে শিক্ষার্থী পাবে। একজন শিক্ষার্থী একবার মানসিক ভাবে সিদ্ধান্ত নিতে পারলে নিঃসন্দেহে সে তার ভবিষ্যৎ উজ্জ্বল করার জন্য নিজেই সফল চেষ্টা চালিয়ে নিতে পারবে।
মেলা চলবে আগামী ১৭ই মার্চ পর্যন্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here