গান শোনায় এক দশকে সাতজনের মৃত্যুদণ্ড কার্যকর !

0
173
আন্তর্জাতিক ডেস্কঃ কে-পপের ভিডিও দেখা ও অন্যদের মধ্যে বিতরণ করায় গেল এক দশকে সাতজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে উত্তর কোরিয়া।

২০১৫ সাল থেকে উত্তর কোরিয়ার ৬৩৮ জনের সাক্ষাৎকার নিয়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক গোষ্ঠী ট্র্যানজিশনাল জাস্টিস ওয়ার্কিং গ্রুপ (টিজেডব্লিউজি)। কতজনকে হত্যা করা হয়েছে ও কোথায় মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে, তা নির্ধারণ করতে এই সাক্ষাৎকার নেওয়া হয়েছে।

গ্রুপটির প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ায় মৃত্যুদণ্ডের শাস্তিযোগ্য বিভিন্ন অপরাধ রয়েছে। তার মধ্যে দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় মিউজিক কে-পপ শোনাও রয়েছে। অর্থাৎ দক্ষিণ কোরিয়ার কোনো ভিডিও দেখলে কিংবা তা অন্যদের কাছে বিতরণ করলে তার মৃত্যুদণ্ড হতে পারে।

অবৈধভাবে দক্ষিণ কোরিয়ার সিনেমা, নাটক ও সংগীতের ভিডিও ধারণকরা সিডি ও ইউএসবি বিক্রি করায় এক ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেওয়ার প্রমাণ রয়েছে টিজেডব্লিউজির কাছে। ছয়টি মৃত্যুদণ্ড হয়েছে ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে।-খবর ফক্স নিউজের
অভিযোগে বলা হয়েছে, মৃত্যুদণ্ড কার্যকরের সময় তা দেখতে পরিবারের লোকজনকে বাধ্য করাও হয়েছে। ২০১৮ সালে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের সঙ্গে আলোচনাকালে পিয়ংইয়ংয়ে পারফর্ম করতে কে-পপ তারকাদের আমন্ত্রণ জানানো হয়েছিল। এ সময়ে এই পপ তারকাদের নিয়ে কিমকে আগ্রহ প্রকাশ করতেও দেখা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here