চট্টগ্রামে আসক ফাউন্ডেশনের ইফতার মাহফিল ও আলোচনা সভা

0
22

চট্রগ্রাম প্রতিনিধিঃ পবিত্র রামাদ্বানুর মোবারাকে ২৬ শে এপ্রিল মঙ্গলবার আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশনের চট্টগ্রাম বিভাগের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল সংগঠনের সভাপতি মোঃ শাহাবউদ্দিন সভাপতিত্বে সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলামের সঞ্চালনায় আগাবাদ চৌমুহনীস্থ বিভাগীয় কার্যলয়ে অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভা ও ইফতার মাহফিলের উপস্থিত ছিলেন সাংবাদিক ফোরামের সভাপতি শিবলী আহমেদ ওসমান, আনোয়ারা প্রেস ক্লাবের সভাপতি আবদু নুর চৌধুরী, ছিন্নমূল কমিটির সভাপতি জানে আলম, ইসলামি চিন্তাবিদ জুবায়ের আহমদ, এডভোকেট তসলিম উদ্দিন, মানবাধিকার কর্মী লাইলা ইয়াছমিন, মিথিলা চৌধুরী, বেনজির বিন প্রিয়া, মানবাধিকার কর্মী নাছির উদ্দিন মোল্লা, নাছির উদ্দিন নীরব,রেজাউল করিম,কামাল উদ্দিন চৌধুরী,মোঃ আনিস,খোরশেদ আলম, এম এ নাঈম প্রমূখ।

সভায় বক্তারা বলেন ইফতার পূর্ব মুহূর্ত মাহে রমাদানের একটি বরকতময় সময়। সাওমপালনকারী ইফতারের পূর্ব মুহূর্তে কুরআন তিলাওয়াত, যিকির-আযকার, দান-খয়রাত, দুয়া-মুনাজাত ছাড়াও অন্যান্য নফল ইবাদাত আদায় করার মধ্য দিয়ে সময়টি অতিবাহিত করেন। কেউ আবার নিজ হাতে ইফতার তৈরি করে থাকেন। আবার কেউ ইফতারি ক্রয় ও বিতরণে নিজেকে ব্যস্ত রাখেন। ব্যক্তি বিশেষে কাজের পার্থক্য হয়ে থাকে। হাদিসের ভাষ্যনুযায়ী অনুযায়ী ইফতারের পূর্ব মুহূর্তটি খুবই গুরুত্বপূর্ণ। দু’য়া কবুলের যতগুলো সময় রয়েছে তার মধ্যে এটি একটি।

এছাড়া একজন রোজাদারকে ইফতার করানোর মাধ্যমেও অসংখ্য নেকী অর্জন করার ব্যবস্থা রয়েছে। ‘যে ব্যক্তি একজন রোজাদারকে ইফতার করাবে তার জন্য সেই রোজাদারদের মতোই সওয়াব লেখা হবে তাতে মূল রোজাদারের সওয়াবের কমতি হবে না।’ এ হাদিসকে সামনে রেখেই ইফতার মাহফিলের আয়োজন করা হয়। কুরআন ও হাদিসের আলোকে বিষাদ আলোচনা করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here