চাকরি নয় কৃষিতে সফল শায়েস্তাগঞ্জের যুবক সোহাগ মিয়া।

0
249

এফআইআর টিভি অনলাইন ডেক্সঃ সোহাগ মিয়া হবিগঞ্জের বৃন্দাবন সরকারি কলেজ থেকে একাউন্টিংয়ে এমবিএ শেষ করার পর প্রায় চার বছর চাকুরির জন্য ঘোরাফেরা করে অবশেষে চাকরি না পেয়ে নিজের প্রচেষ্টাকে অন্যভাবে কাজে লাগিয়ে হয়েছেন একজন সফল কৃষক ।

সোহাগ মিয়া হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার নিশাপট গ্রামের মো. শাহ আলমের পুত্র । বর্তমানে তার বয়স প্রায় ২৯ বছর । লেখাপড়া শেষ করে নিজের মেধা আর পরিশ্রমকে কাজে লাগিয়ে চাইলে অন্যভাবে ও সফল হওয়া যায়। এর উৎকৃষ্ট উদাহরণ শায়েস্তাগঞ্জের সফল একজন উদ্যোক্তা মো. সোহাগ মিয়া।

২০১৮ সাল থেকে সোহাগ কৃষি কাজে সময় দিচ্ছেন। নিজের জমিতেই গড়ে তুলেছেন বিভিন্ন রকম শাক-সবজির বাগান। তার বাগানে উল্লেখযোগ্য সবজি হচ্ছে করলা, টমেটো ও শিম। সোহাগ মিয়া এ বছর ৬০ শতক জমিতে শিম চাষ করেছেন । এবার তার জমিতে শিমের বাম্পার ফলন হয়েছে। সবকিছু ঠিক ঠাক থাকলে এবার শিম বিক্রি করে লাভ আসতে পারে দুই লাখ টাকা।

তার শিম ফলাতে খরচ হয়েছে ৫০ হাজার টাকার মত। প্রাকৃতিক পরিবেশে সম্পুর্ণ অর্গানিক পদ্ধতিতে তিনি চাষ করেছেন শিম। তার জমিতে কোনোরকম কীটনাশক ব্যবহার করা হয়নি, ফলে একদম দেশীয় স্বাদে ক্রেতারা শিম কিনে খেতে পারবেন। সোহাগ মিয়ার জমিতে ৪-৫ জন শ্রমিক কাজ করে। তার কৃষি কাজে তাকে সহায়তা করে আসছেন তার মা ও বোন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here