নলডাঙ্গায় অনুষ্ঠিত হলো গ্রামীন খেলা

0
50

ফজলে রাব্বী, নলডাঙ্গা ( নাটোর ) থেকেঃ  এক সময়ে গ্রাম- বাংলায় শিশু ও যুবকরা লেখাপড়ার পাশাপাশি অবসর সময়ে বিনোদনের জন্য খোলা মাঠে দলবেঁধে খেলতো। কালের বিববর্তনে মহাকালের ইতিহাস থেকে হারিয়ে যেতে বসেছে, এসব গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী খেলাধুলা। গ্রামীণ এসব খেলাধুলা আমাদের আদীক্রিড়া সংস্কৃতির অংশ ছিল। এসব খেলাধুলা রূপসী গ্রাম-বাংলার সংস্কৃতির ঐতিহ্য বহন করতো কিন্তু বর্তমানে গ্রামবাংলার এসব খেলা বিলুপ্ত হতে হতে আজ তার অস্তিত্ব খুজে পাওয়াই দুষ্কর হচ্ছে। রূপাসী গ্রাম-বাংলার সবচেয়ে বেশি প্রচলিত,কাবাডি,গোল্লাছুট,হাড়িভাঙ্গা,মোড়কযুদ্ধ,বিস্কুট দৌড়সহ ইত্যাদি রূপসী বাংলার ঐতিহ্যবাহী হারিয়ে যাওয়া এসব খেলাধুলা আর চোখে পড়ে না।

ঐতিহ্য ফিরিয়ে আনতেই,রবিবার (২৭ মার্চ) স্থানীয় কোহিনুর ক্লাবের উদ্যোগে উপজেলার মাধনগর গ্রামের জোয়ানপুর এলাকায় দিনব্যাপী এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।”চলো যাই যুদ্ধে,মাদকের বিরুদ্ধে”প্রতিপাদ্যকে সামনে রেখে স্থানীয়দের অংশগ্রহণে গ্রামীণ জনপদের ঐতিহ্যবাহী খেলাগুলি জাঁকজমকপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়। খেলা গুলির মধ্যে ছিল,মোরগ যুদ্ধ,অংক দৌড়,বিস্কুট দৌড়,কাবাডি,হাড়িভাঙ্গাসহ বিভিন্ন জনপ্রিয় খেলা।

অনেকেই বলেন,মাদক ও অপরাধমূলক কাজ থেকে বিরত থাকার জন্য খেলাধুলার বিকল্প নেই। খেলাধুলা শরীরের রোগ প্রতিরোধ বাড়ায়। তাই আমাদের সবার নিয়মিত খেলাধূলা ও করা উচিত। গ্রাম বাংলার এই ঐতিহ্যবাহী খেলা গুলি আজ হারিয়ে যেতে বসেছে,আমাদের অবহেলার কারণে। অথচ এই খেলাধুলা শরীর ও মনকে বিকশিত করে। স্থানীয়রা অনুষ্ঠানের আয়োজকদের অভিনন্দন জানান,এমন এক সুন্দর উদ্যোগের জন্য।

এসময় উপস্থিত ছিলেন,ক্লাবের সভাপতি ইমরুল হোসেন রুবেল,সাধারন সম্পাদক মামুন ইসলাম,ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ন সাধারন সম্পাদক আতাউর রহমান,ইউনিয়ন যুবলীগের সভাপতি নাসির হোসেনসহ প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা ও উপস্থাপনা করেন,ক্লাবের সাধারণ সম্পাদক মামুন ইসলাম ও ইউনিয়ন যুবলীগের প্রচারও প্রকাশনা বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান রকি। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here