মাধবপুরে হলুদে সেজেছে মাঠ।। সরিষায় বেশি ফলনের সম্ভাবনা আশাবাদী কৃষকরা 

0
84
এম এ কাদের / রুকুনুজ্জামান সেলিম, মাধবপুর (হবিগঞ্জ) থেকে, সরজমিন ঘুরেঃ ৩৬০ আউলিয়ার পদধূলিতে এবার গাছে গাছে হলুদ ফুল আর সেই ফুলের মৌ মৌ গন্ধ। মৌমাছি তার গুনগুন শব্দে মধু সংগ্রহে ব্যস্ত। সবুজ গাছের হলুদ ফুলে শীতের কুয়াশায় সোনাঝরা রোদ ঝিকমিক করছে। অপরূপ এই সৌন্দর্যে যেন প্রাণ ফিরে পেয়েছে প্রকৃতি।

প্রকৃতির মাঝে হলুদের এমন সমারোহ দেখা মিলবে হবিগঞ্জ জেলার অধিকাংশ ফসলের মাঠে। খেতের পর খেত যা শুধু সরিষা আর সরিষা। দিগন্ত জোড়া এই হলুদ ফুল আর তার শীষে থাকা ছোট ছোট বীজ কৃষকদের দেখাচ্ছে বাম্পার ফলনের আশা। কৃষকরা বলছেন, এবারের আবাদ হওয়ায় সরিষার ফলনও বাড়বে।

৮ই জানুয়ারী (রবিবার) মাধবপুর উপজেলার ১০নং ছাতিয়াইন ইউপির ০৫নং ওয়ার্ডে সরজমিনে সরিষা ফলনের চিত্র ধারন করা কালে, শিমুলঘর গ্রামের সরিষা চাষী মোঃ রফিক মিয়া চৌধুরী সাথে কথা বলার পর  তিনি বলেন, আমি এ বছর ১২০ শতাংশ জমিতে সরিষার চাষ করেছি। গাছ ভালো হওয়ায় ভালো ফলন হতে পারে বলে আশাবাদী।

আরেক চাষী মোঃ হিরন মিয়া মোল্লা জানান, গত বছরের চেয়ে এ বছর সরিষা চাষ অনেক বেশি করা হয়েছে। কারণ বাজারে ভোজ্য তেলের দাম বেশি। তাই তেল খাওয়ার জন্য অনেক কৃষক সরিষার চাষ বাড়িয়ে করেছে। এবং তিনি নিজেও গতি বছরের চেয়ে এবার দিগুণ জমিতে সরিষা চাষ করেছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ও মাধবপুর কৃষি অফিসের সূত্রে জানা যায়, গত বছরের চেয়ে এবার বেশি জমিতে সরিষার চাষ হয়েছে। গত মৌসুমে সরিষার অর্জিত লক্ষ্যমাত্রা চেয়ে এবছরের লক্ষমাত্রা বেশি হবে বলেও ধারনা করা হচ্ছে। তাছাড়া চলতি মৌসুমে গত বছরের চেয়ে এই বছরে প্রায় ৩ হাজার ৫১৭ হেক্টর জমিতে সরিষা বেশি চাষ হয়েছে বলে বিভিন্ন মাধ্যমে খবর পাওয়া যাচ্ছে । বিশেষ করে মাধবপুর উপজেলায় সরিষার আবাদ অন্যান্য উপজেলা থেকে অনেক বেশি। গত বছরের চেয়ে এবার মুঠামোটি সব এলাকাই দিগুন জমিতে সরিষার চাষ হয়েছে। এর প্রধান কারণের মধ্যে রয়েছে – বাজারে সরিষা এবং ভোজ্য তেলের দাম বেশি, গত মৌসুমে আলু চাষ করে অনেকের লোকসান হয়েছে। এবার তারা আলুর আবাদ কমে দিয়ে সেই জমিতে সরিষার চাষ করছেন। আবহাওয়া শেষ পর্যন্ত অনুকূলে থাকলে এবার সরিষার বাম্পার ফলন হবে বলে কৃষি অফিসের তথ্য সূত্র আশাবাদী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here