যুদ্ধাপরাধ: বিএনপির সাবেক সাংসদ মোমিনের মৃত্যু দণ্ড, মিষ্টি বিতরন আনন্দ মিছিল

0
21

বগুড়া-৩(আদমদীঘি-দুপচাঁচিয়া) এলাকা থেকে ২০০১ এবং ২০০৮ সালে পরপর দুই বার এমপি নির্বাচিত হন আব্দুল মোমিন তালুকদার খোকা। বর্তমানে তিনি কেন্দ্রীয় বিএনপির রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক। ২০১১ সালে আদমদীঘি থানার কায়েতপাড়া গ্রামের মুক্তিযোদ্ধা সুবিদ আলী বগুড়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে খোকার বিরুদ্ধে মানবতাবিরোধী যুদ্ধাপরাধের অভিযোগ এনে একটি মামলা দায়ের করে। বিজ্ঞ আদালত সুবিদ আলীর আবেদনটি এজাহার হিসাবে লিপিবদ্ধ করার জন্য আদমদীঘি থানার অফিসার ইনচার্জকে নির্দেশ দিলে অফিসার ইনচার্জ তা এজাহারভুক্ত করে অধিকতরও তদন্ত সহ আইনী ব্যবস্থা গ্রহণের জন্য মামলাটি মানবতাবিরোধী আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে প্রেরণ করে।

এরপর বিভিন্ন সময়ে কয়েক দফায় তদন্ত শেষে খোকার বিরুদ্ধে আনীত মানবতাবিরোধী যুদ্ধাপরাধের অভিযোগ প্রমানিত হলে ২০১৮ সালের ৩মে মানবতাবিরোধী অপরাধের মামলায় আব্দুল মোমিন তালুকদার খোকার বিরুদ্ধে চুড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

তদন্তে অবৈধ ভাবে আটক,অপহরন,অগ্নিসংযোগ,লুন্ঠন,১৯জনকে হত্যা ও গনহত্যার অভিযোগ এবং ১৯টি বাড়ি অগ্নিসংযোগ করে ধবংসের অভিযোগ তিনটি অভিযোগ আনা হয়।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় গণহত্যা, হত্যা, লুটপাট, অগ্নিসংযোগের মত মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার দায়ে বিএনপির সাবেক সংসদ সদস্য বগুড়ার আব্দুল মোমিন তালুকদার ওরফে খোকার ফাঁসির রায় দিয়েছে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল।

মানবতাবিরোধী রাজাকার আব্দুল মোমিন তালুকদার খোকার ফাঁসির আদেশ ছড়িয়ে পড়লে আদমদীঘি উপজেলা আওয়ামীলীগ ও মুক্তিযোদ্ধারা আনন্দ মিছিল মিষ্টি বিতরন করেন এতে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি সিরাজুল ইসলাম খান রাজু, সহ সভাপতি আবু রেজা খান, মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ সহ আওয়ামীলীগের নতেৃবর্গ ও মুক্তিযোদ্ধা স্থানীয়বাসিন্দারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here