রাঙ্গাবালীতে চল্লিশ দিনের কাজ শুরুর আগেই মেয়াদ শেষ !

0
55

মোঃ ফিরোজ ফরাজী, রাঙ্গাবালী (পটুয়াখালী) থেকেঃ পটুয়াখালী রাঙ্গাবালী উপজেলায় ২০২১-২২ অর্থ বছরে দেশের বিভন্ন জেলায় অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান ইজিপিপি (৪০দিনের)কাজ নিধার্রিত সময় শেষ হওয়ার পরও শুরু করতে পারেনি কতৃপক্ষ।

গত ২২শে জানুয়ারি থেকে শুরু হয়ে গত ২রা মার্চ সরকারের এই কর্মসূচি চলার কথা থাকলেও আজ পর্যন্ত শুরু করতে পারেনি।এতে সরকারের উদ্দেশ্য ব্যাহত হওয়ার পাশাপাশি অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে স্থানীয় শ্রমিকরাও।

জানা যায়, উপজেলার পিছিয়েপড়া জনগোষ্ঠীকে বিশেষ করে কর্মহীন মানুষের জীবন ও জীবিকা সচল রাখতে প্রতি বছর সরকার স্থানীয় শ্রমিকদের দিয়ে নির্দিষ্ট কিছু কাজ করিয়ে অর্থ দিয়ে থাকে।সরকারি ভাবে এই প্রকল্পকে অতিদরিদ্রদের কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) নাম দিলেও স্থানীয় ভাবে এটি ৪০ দিনের নামে ব্যাপক পরিচিত।

২০২১-২২ অর্থ বছরে এবছর রাঙ্গাবালী উপজেলার রাঙ্গাবালী ইউনিয়নে ১৮৯জন ,বড়বাইশদিয়া ১৬৯জন,ছোটবাইশদিয়া১১১জন, চরমোন্তাজ ১১১জন ও চলিতাবুনিয়া ৪৭জন শ্রমিক সর্বমোট ৬২৭ জন শ্রমিকের বিপরীতে ১কোটি ৩২ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে।অথচ এ প্রকল্পে এখনও কাজ শুরু করতে পারেনি সংশ্লিষ্ট কর্মকর্তারা।

প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হুমায়ুন কবির মুঠো ফোনে বলেন,আমাদের অনুমোদন হইছে দেরি করে।যে কয়দিন কাজ হবে সে কয়দিনের টাকা পবে। আর যে কয়দিন হবে না সে কয়দিনের টাকা ফেরৎ যাবে।
রাঙ্গাবালী উপজেলার ছোটবাইশদিয়া ইউনিয়ানের চেয়ারম্যান হাজী আঃ মান্নান বলেন,আমরা সব চেয়ারম্যানেরা বসে সিদ্ধান্ত নিবো কি ভাবে ৪০দিনের কাজটি সম্পন্ন করা যায়।আমি কাজের স্কিম দিয়া দিছি,সিভিসি ও করে দিয়েছি, এখন তারা কি করবে এটা তাদের ব্যাপার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here