শহীদ আফ্রিদির বয়স কত?

0
48
এফআইআর টিভি অনলাইন ডেক্সঃ গোটা ক্রীড়া বিশ্বের অমীমাংসিত সব রহস্যের তালিকায় ওপরের দিকেই থাকবে বিষয়টা। আর অন্য কোনো ক্রিকেটারের গোটা ক্যারিয়ারে বয়স নিয়ে এত আলোচনা-সমালোচনা হয়েছে কি না, এ নিয়ে একটা গবেষণা করা যেতে পারে।

যে আত্মজীবনী লিখেছেন, তাতেও বয়স নিয়ে একেকবার বলেছেন একেক কথা। আজ এই সাবেক অধিনায়কের জন্মদিন। বিশেষ এই দিন উপলক্ষে দিনের শুরুতেই সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে সবাইকে ধন্যবাদ জানিয়ে একটা টুইট করেছেন।

আর স্বাভাবিকভাবেই আফ্রিদির বয়স নিয়ে আরেক দফা আলোচনা শুরু হয়েছে সে কারণেই। টুইটে নিজের বয়সটা আরেকবার সবাইকে মনে করিয়ে দিয়েছেন আফ্রিদি। লিখেছেন, ‘আজ ৪৪ হলো! সবাইকে ধন্যবাদ যাঁরা আমার জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন। আমার পরিবার আর ভক্তরা আমার সবচেয়ে বড় নিজেই জানিয়ে দিলেন, ৪৪-এ পড়েছেন। সে হিসাবে তাঁর জন্মসাল ১৯৭৭। অথচ এই জন্মসাল নিয়েই কত কাহিনি হলো!

এই জন্মসাল অনুযায়ী ১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৭ বলে সেঞ্চুরি (তখন ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড) করার সময় আফ্রিদির বয়স ছিল ১৬ বছর। তবে আশ্চর্যের বিষয়, ওই ম্যাচে টিভি পর্দায় আফ্রিদির বয়স ২১ বছরই দেখানো হয়েছিল।

পরে এই নিয়ে মাতামাতি শুরু হলে জানিয়ে দেন, বইয়ের প্রথম সংস্করণে ভুল ছিল কিছু। একই আত্মজীবনীর পরবর্তী সংস্করণে আফ্রিদি লিখেছিলেন, শ্রীলঙ্কার বিপক্ষে ওই ইনিংস খেলার সময় তাঁর বয়স ছিল ১৯ বছর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here