শ্রীমঙ্গলে সাপ খেকো শঙ্খনি সাপ উদ্ধার করেছে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন

0
45

এফআইআর টিভি অনলাইন ডেক্সঃ মৌলভীবাজারের শ্রীমঙ্গলের সোনাছড়া চা বাগান থেকে সাপখেকো শঙ্খনি সাপ উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারী) রাত ৮টার দিকে শ্রীমঙ্গল উপজেলার সোনাছড়া চা-বাগানের কাঞ্চন নায়েক নামক এক ব্যাক্তি রাস্তার মধ্যে এ শঙ্খনি সাপটিকে দেখতে পায়। সংবাদ পেয়ে বাগান এলাকার লোকজন জড়ো হয়ে বিষধর এ সাপটিকে মারার প্রস্তুতি নেয়। বিষধর দুর্লভ প্রজাতির ডোরা কাল কেউটে বা ডোরা শঙ্খনি সাপ উদ্ধার করা হয়েছে। যার ইংরেজি নাম ব্যান্ডেড ক্রাইট। এটা এলাপিডি পরিবারভুক্ত এক প্রকার বিষধর সাপ।

এসময় স্থানীয় লোকজনের মাধ্যমে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেবের কাছে বিষধর সাপের খবর আসে, পরে রাতেই সোনাছড়া চা বাগান থেকে শঙ্খনিকে উদ্ধার করে নিয়ে আসা হয়। বর্তমানে এ সাপটি বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে রাখা হয়েছে।

এ ব্যাপারে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল বলেন, রাত ৮ টার দিকে সোনাছড়া চা বাগানের কাঞ্চন নায়েক রাস্তায় মধ্যে একটি শঙখনী সাপ দেখে খবর দিলে সাপটি উদ্ধার করে আমরা নিয়ে আসি।

আগামীকাল ৩ মার্চ বিশ্ব বন্যপ্রানী দিবস উপলক্ষে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।

তিনি আরোও জানান, এরা শুধু সাপ শিকার করে খায়,শঙ্খনি নিশাচর প্রাণী। সে আহার হিসেবে সব ধরনের সাপ খেতেই অভ্যস্ত। অন্য কোনো খাবার খায় না। এক সময় এ সাপটি সচরাচর জমি বা খেতের আলোতে দেখা যেতো। তবে জমিতে অতিরিক্ত কীটনাশক ব্যবহারের ফলে এ সাপটির অস্তিত্ব বিলীন হয়ে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here