সোমবার মধ্যরাত থেকে ৪৮ জেলায় মোটরসাইকেল চলাচল বন্ধ

0
155
 এফআইআর টিভি অনলাইন ডেস্কঃ আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে
 ৩ ডিসেম্বর সোমবার  মধ্যরাত থেকে ৪৮ জেলায় মোটরসাইকেল চলাচল বন্ধ পঞ্চম ধাপে দেশে ৪৮ জেলার ৯৫টি উপজেলার ৭০৭ ইউনিয়ন পরিষদে (ইউপি) আগামী ৫ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই নির্বাচনকে অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য এই সব নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
আগামীকাল সোমবার (৩ জানুয়ারি) রাত ১২টা থেকে বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সকাল ৬টা পর্যন্ত ৫৪ ঘণ্টার জন্য এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান, মোটরসাইকেলের পাশাপাশি আগামী মঙ্গলবার (৪ জানুয়ারি) মধ্যরাত (রাত ১২টা) থেকে বুধবার (৫ জানুয়ারি) রাত ১২টা পর্যন্ত সব যন্ত্রচালিত যান চলাচলও বন্ধ থাকবে। ইসি’র অনুমোদান নেওয়া গাড়ি এই সংক্রান্ত নির্দেশনার বাইরে থাকবে। এই জন্য জেলা প্রশাসনের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য নির্দেশনা দিয়েছে কমিশন।

এই সংক্রান্ত নির্দেশনায় বলা হয়-পঞ্চম ধাপে ৭০৭টি ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন আগামী ৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ভােটগ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ৪ জানুয়ারি রাত ১২টা থেকে ৫ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত দিয়েছে ইসি। একই সংগে ৩ জানুয়ারি রাত ১২টা থেকে ৬ জানুয়ারি সকাল ৬টা পর্যন্ত পর্যন্ত মােটর সাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাঁদের নির্বাচনি এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিলযােগ্য।

এছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়ােজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়ােজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন- এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযােগাযােগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযােজ্য হবে না।

অন্যদিকে জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়ােজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এরূপ নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়ােজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, পঞ্চম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে ১৯৩ জন প্রার্থী। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৫২জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩২ জন এবং সাধারণ সদস্য পদে ১০৯ প্রার্থী রয়েছেন।

এই ধাপের নির্বাচনে চেয়ারম্যান পদে তিন হাজার ২০৭জন, সংরক্ষিত নারী সদস্য পদে সাত হাজার ৮০৪ জন ও সাধারণ সদস্য পদে ২৪ হাজার ৮৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। চলমান ইউপি নির্বাচনে ইতিমধ্যে চার ধাপের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এছাড়া পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে ৫ জানুয়ারি, ষষ্ঠ ধাপে ২১৯ ইউপিতে ৩১ জানুয়ারি এবং সপ্তম ও শেষ ধাপে ১৩৮ ইউপিতে ৭ ফেব্রুয়ারি ভোটগ্রহণ করবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here