হবিগঞ্জের বানিয়াচং ও লাখাই উপজেলার ২০টি ইউনিয়নে ভোটগ্রহণ আজ

0
38

বিশেষ প্রতিনিধিঃ হবিগঞ্জ জেলায় বানিয়াচং ও লাখাই উপজেলার ২০টি ইউনিয়নে ভোটগ্রহণ আজ । সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা এ ভোটগ্রহণ চলবে। গতকাল শনিবার বিকেলেই কেন্দ্রে কেন্দ্রে পৌছে গেছেন আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য ও নির্বাচনী কর্মকর্তারা। সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণের লক্ষ্যে গড়ে তোলা হয়েছে নিরাপত্তা বেষ্টনী। দুই উপজেলায় মোতায়েন করা হয়েছে ৬ প্লাটুন বিজিবি (১ শত ৯৮ জন সদস্য), ১০টি র‌্যাব টিম (৮০ জন সদস্য), ১৮৬টি কেন্দ্রে ১২শত ৮ জন পুলিশ ও ৩ হাজার ১শত ৬২ জন আনসার (মহিলা ও পুরুষ) সদস্য। এছাড়াও ১০ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ৭ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সার্বক্ষনিক দায়িত্ব পালন করবেন। পাশাপাশি মোতায়েন থাকবে পুলিশ এবং
আনসার ব্যাটালিয়নের মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স। এর আগে সুষ্টু নির্বাচনের লক্ষে বানিয়াচং উপজেলার বিভিন্ন দাঙ্গাপ্রবণ এলাকা থেকে ২ হাজার ৭শ দেশীয় অস্ত্র উদ্ধার করে পুলিশ। ভিন্ন-ভিন্ন সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, বানিয়াচঙ্গ উপজেলার ১৪ ইউনিয়নে ৬৯ ও লাখাই উপজেলার ৬টি ইউনিয়নে ৩৩ জন প্রার্থী চেয়ারম্যান পদে প্রতিদ্ব›দ্বীতা করছেন। এছাড়াও বানিয়াচং উপজেলার ১২৬টি সাধারণ ওয়ার্ডে ৫৭৮ ও ৪২টি সংরক্ষিত ওয়ার্ডে ১৮৪ এবং লাখাই উপজেলার ৫৪টি সাধারণ ওয়ার্ডে ২৩৯ ও ১৮টি সংরক্ষিত ওয়ার্ডে ৮৩ প্রার্থী সদস্য পদে প্রতিদ্ব›দ্বীতা করছেন। আজ সকালে কেন্দ্রে কেন্দ্রে পৌছানো হবে নির্বাচনী ব্যালট পেপার। ২০টি ইউনিয়নের মধ্যে একমাত্র লাখাই উপজেলার বুল্লা ইউনিয়নে ভোট হবে ইভিএমে। নানান জটিলতার কারনে বানিয়াচঙ্গ উপজেলার ৪নং ইউনিয়নে আপাতত নির্বাচন হচ্ছে না।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বানিয়াচং ও লাখাই উপজেলার বিভিন্ন গ্রাম জেলার অন্যতম দাঙ্গাপ্রবণ এলাকা। যে কারণে বাড়তি নিরাপত্তার বিষয়ে শুরু থেকেই নজর ছিল প্রশাসনের। এ লক্ষ্যে বানিয়াচঙ্গ উপজেলার বিভিন্ন গ্রাম থেকে ৪ দফায় ইতিমধ্যেই উদ্ধার করা হয়েছে ২ হাজার ৭শ দেশীয় অস্ত্র। এছাড়াও লাখাই উপজেলার মুড়াকরি ইউনিয়নে দুই দফায় সংঘটিত নির্বাচনী সংহিসতা নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়েছিল গোটা উপজেলায়। যে কারণে দুই উপজেলার অর্ধেকেরও বেশি কেন্দ্রকে অতি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) হিসেবে চিহ্নিত করা হয়েছে। জোরদার করা হয়েছে বাড়তি নিরাপত্তা।

বানিয়াচং উপজেলা নির্বাচন অফিস সূত্র জানায়, এ উপজেলার ১৪টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৩০ হাজার ১শত ৪৬। এর মধ্যে পুরুষ ১ লাখ ১৫ হাজার ৯শ ৮৩ ও মহিলা ১ লাখ ১৪ হাজার ১শত ৬৩। এ উপজেলায় ইউনিয়ন ভিত্তিক ভোটার সংখ্যা হল, উত্তর-পূর্ব ইউনিয়নে ২০ হাজার ৬৩, উত্তর-পশ্চিম ইউনিয়নে ১৭ হাজার ৫শ ১৮, দক্ষিন-পূর্ব ইউনিয়নে ২০ হাজার ৮শ ৪১, দৌলতপুর ইউনিয়নে ২১ হাজার ৪শ ৩৩, কাগাপাশা ইউনিয়নে ১৮ হাজার ২শ ৪৯, বড়ইউড়ি ইউনিয়নে ১৪ হাজার ৩শ ৫৯, খাগাউড়া ইউনিয়নে ১৮ হাজার ৫৪, পুকড়া ইউনিয়নে ১৭ হাজার ৮শ ১৯, সুবিদপুর ইউনিয়নে ১১ হাজার ৮শ ৪৪, মক্রমপুর ইউনিয়নে ১৮ হাজার ২শ ৬, সুজাতপুর ইউনিয়নে ১৪ হাজার ৩শ ৯৬, মন্দরী ইউনিয়নে ১৩ হাজার ২শ ৯৬, মুরাদপুর ইউনিয়নে ৯ হাজার ৯শ ৯১ ও পৈলারকান্দি ইউনিয়নে ১৪ হাজার ৭৭।

লাখাই উপজেলা নির্বাচন অফিস সূত্র জানায়, এ উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ১৫ হাজার ৯শ ৭৭। এর মধ্যে লাখাই সদর ইউনিয়নে ২০ হাজার ৭শ ৪৪, মুড়াকরি ইউনিয়নে ১৯ হাজার ১শ ১৬, মুড়িয়াউক ইউনিয়নে ২০ হাজার ৪শ ৭৪, বামৈ ইউনিয়নে ২১ হাজার ১শ ৪, করাব ইউনিয়নে ১৭ হাজার ১৮ ও বুল্লা ইউনিয়নে ১৭ হাজার ৫শ ২১।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here