২০৩১ বিশ্বকাপের যৌথ আয়োজক হিসেবে বাংলাদেশ আর ভারতের নাম ঘোষণা

0
37
এফআইআর টিভি অনলাইন ডেস্কঃ আইসিসির ভবিষ্যত টুর্নামেন্ট আয়োজনের জন্য বেশ কয়েকটি বিড করেছিল বাংলাদেশ। তবে খুব একটা সাফল্য আসেনি। আগামী ১০ বছর পর ২০৩১ বিশ্বকাপের যৌথ আয়োজক হিসেবে বাংলাদেশ আর ভারতের নাম ঘোষণা করা হয়েছে।
এছাড়া ২০২৩ থেকে ২০৩১ পর্যন্ত চক্রে কোনো টুর্নামেন্ট এককভাবে আয়োজনের সুযোগ পায়নি বিসিবি। এই একটি টুর্নামেন্টই পেয়েছে, সেটাও আবার যৌথভাবে। গত মঙ্গলবার (১৬ নভেম্বর) ছেলেদের ক্রিকেটে আইসিসির বৈশ্বিক আসরগুলোর স্বাগতিক দেশের নাম ঘোষণা করা হয়।

আইসিসি ঘোষিত ৮ বছরের এই নতুন চক্রের প্রথম বিশ্ব আসর ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ। যৌথভাবে এটি আয়োজনের দায়িত্ব পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্র। ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি এককভাবে আয়োজন করবে পাকিস্তান। ১৯৯৬ সালের পর এই প্রথম কোনো বৈশ্বিক টুর্নামেন্ট হবে দেশটিতে। ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে হবে ভারত ও শ্রীলঙ্কায়। ২০২৭ ওয়ানডে বিশ্বকাপের যৌথ আয়োজক দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়া।

২০২৮ সালে অস্ট্রেলিয়ায় আবারও বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। আগামী বছর অর্থাৎ ২০২২ সালেও বিশ্বকাপ আয়োজন করবে অস্ট্রেলিয়া। তবে ২০২৮ সালে তাদের সঙ্গে থাকবে নিউজিল্যান্ড। ২০২৯ চ্যাম্পিয়ন্স ট্রফির একক আয়োজক ভারত। ২০৩০ টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডে। উল্লেখ্য, বাংলাদেশে সর্বশেষ কোনো আইসিসির আসর ছিল ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০১১ ওয়ানডে বিশ্বকাপ ছিল যৌথ আয়োজনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here